সিলিন্ডারের বিভিন্ন ধরন, সমস্যা এবং সমাধান
সিলিন্ডার: ইঞ্জিনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। এটি মূলত একটি খোলা নলের মতো যেখানে পিস্টন উপর-নীচ করে চলে। দহন প্রক্রিয়া সিলিন্ডারের ভিতরেই ঘটে।
সিলিন্ডারের বিভিন্ন ধরন:
- সংখ্যার ভিত্তিতে:
- ইনলাইন সিলিন্ডার: সবগুলো সিলিন্ডার একই লাইনে থাকে।
- ভি-সিলিন্ডার: সিলিন্ডারগুলো ভি আকারে সাজানো থাকে।
- হরাইজন্টাল অপোজড সিলিন্ডার: সিলিন্ডারগুলো ইঞ্জিনের বিপরীত দিকে থাকে।
- রেডিয়াল সিলিন্ডার: সিলিন্ডারগুলো একটি কেন্দ্রীয় ক্র্যাঙ্কশ্যাফ্টের চারপাশে রেডিয়ালভাবে সাজানো থাকে।
- কাজের ভিত্তিতে:
- পেট্রোল ইঞ্জিনের সিলিন্ডার: পেট্রোল দহনের জন্য ডিজাইন করা।
- ডিজেল ইঞ্জিনের সিলিন্ডার: ডিজেল দহনের জন্য ডিজাইন করা।
- গ্যাস ইঞ্জিনের সিলিন্ডার: গ্যাস দহনের জন্য ডিজাইন করা।
সিলিন্ডারের সাধারণ সমস্যা:
- ওয়ার: অতিরিক্ত ঘর্ষণের কারণে সিলিন্ডারের দেয়ালে ক্ষয় হতে পারে।
- ক্র্যাক: উচ্চ চাপ বা তাপমাত্রার কারণে সিলিন্ডারে ফাটল ধরতে পারে।
- জং: যদি ইঞ্জিনে পানি প্রবেশ করে তাহলে সিলিন্ডার জং ধরে যেতে পারে।
- ডিপোজিট: দহনের সময় উৎপন্ন কার্বন জমে সিলিন্ডারের ভিতরে একটি আস্তরণ তৈরি করতে পারে।
সিলিন্ডারের সমস্যার সমাধান:
- ওয়ার: সিলিন্ডার বোর করার মাধ্যমে এবং ওভারসাইজ পিস্টন ব্যবহার করে সমাধান করা যায়।
- ক্র্যাক: সাধারণত সিলিন্ডার বদলে ফেলতে হয়।
- জং: সিলিন্ডার ক্লিন করে এবং একটি প্রতিরোধক কোটিং দিয়ে ঢেকে দিতে হয়।
- ডিপোজিট: ইঞ্জিন ক্লিনার ব্যবহার করে বা ইঞ্জিন ওভারহল করে সমাধান করা যায়।
সিলিন্ডারের সমস্যার লক্ষণ:
- ইঞ্জিনের পাওয়ার কমে যাওয়া
- অতিরিক্ত তেল খরচ
- ধোঁয়া বের হওয়া
- ইঞ্জিন নক করা
- ইঞ্জিন গরম হওয়া
সিলিন্ডারের যত্ন:
- নিয়মিত ইঞ্জিন অয়েল পরিবর্তন করা
- ভাল মানের জ্বালানি ব্যবহার করা
- ইঞ্জিনকে ওভারহিট হতে না দেওয়া
- ইঞ্জিনকে নিয়মিত পরিষ্কার রাখা
বিঃদ্রঃ: এই তথ্যটি সাধারণ ধারণা দেওয়ার জন্য।
No comments:
Post a Comment