সিলিন্ডার হেড গ্যাসকেট লিকেজ এবং সিলিন্ডার হেড গরম হওয়ার কারণ
সিলিন্ডার হেড গ্যাসকেট লিকেজ
সিলিন্ডার হেড গ্যাসকেট হল একটি পাতলা, তাপ সহনশীল উপাদান যা সিলিন্ডার ব্লক এবং সিলিন্ডার হেডের মধ্যে জোড়া দেয়। এর কাজ হল দহন চেম্বারের ভিতরে উচ্চ চাপকে ধরে রাখা। কিন্তু বিভিন্ন কারণে এই গ্যাসকেট নষ্ট হয়ে যেতে পারে এবং ফলে গ্যাস লিক হতে পারে।
গ্যাসকেট লিকেজের কারণ:
- অতিরিক্ত তাপ: অতিরিক্ত তাপ গ্যাসকেটকে নষ্ট করে দিতে পারে।
- মেকানিক্যাল স্ট্রেস: ইঞ্জিনের কম্পন এবং চাপের কারণে গ্যাসকেট নষ্ট হতে পারে।
- অপর্যাপ্ত টর্ক: সিলিন্ডার হেড বোল্টগুলি যদি সঠিক টর্কে টানা না হয় তাহলে গ্যাসকেট লিক হতে পারে।
- জং: পুরানো ইঞ্জিনে জং লাগার কারণে গ্যাসকেটের উপর চাপ পড়তে পারে এবং লিক হতে পারে।
গ্যাসকেট লিকেজের লক্ষণ:
- ইঞ্জিন থেকে ধোঁয়া বের হওয়া
- ইঞ্জিনের পাওয়ার কমে যাওয়া
- ইঞ্জিনের তাপমাত্রা বৃদ্ধি
- কুল্যান্টের সাথে তেল মিশ্রণ
- ইঞ্জিনের কম্পন বৃদ্ধি
সিলিন্ডার হেড গরম হওয়ার কারণ
সিলিন্ডার হেড ইঞ্জিনের একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি দহন প্রক্রিয়ার ফলে উৎপন্ন তাপকে শোষণ করে। কিন্তু বিভিন্ন কারণে সিলিন্ডার হেড অতিরিক্ত গরম হতে পারে।
সিলিন্ডার হেড গরম হওয়ার কারণ:
- কুল্যান্টের অভাব: কুল্যান্টের পরিমাণ কম হলে বা কুল্যান্ট পাম্প ভালোভাবে কাজ না করলে সিলিন্ডার হেড গরম হতে পারে।
- গ্যাসকেট লিকেজ: গ্যাসকেট লিক হলে কুল্যান্ট দহন চেম্বারে প্রবেশ করতে পারে এবং সিলিন্ডার হেড গরম হতে পারে।
- থার্মোস্ট্যাটের সমস্যা: থার্মোস্ট্যাট যথাযথভাবে কাজ না করলে ইঞ্জিন ঠান্ডা হতে পারে না।
- ইঞ্জিন ওভারলোড: ইঞ্জিনকে অতিরিক্ত লোড দেওয়া হলে সিলিন্ডার হেড গরম হতে পারে।
সিলিন্ডার হেড গরম হওয়ার লক্ষণ:
- ইঞ্জিনের তাপমাত্রা গেজে তাপমাত্রা বৃদ্ধি
- ইঞ্জিন থেকে বাষ্প বের হওয়া
- ইঞ্জিনের কম্পন বৃদ্ধি
- ইঞ্জিনের পাওয়ার কমে যাওয়া
সমাধান:
- গ্যাসকেট লিকেজ: গ্যাসকেট বদলে ফেলা এবং সিলিন্ডার হেড ঠিকভাবে টানা।
- কুল্যান্টের সমস্যা: কুল্যান্টের পরিমাণ পরীক্ষা করা এবং কুল্যান্ট পাম্প পরীক্ষা করা।
- থার্মোস্ট্যাটের সমস্যা: থার্মোস্ট্যাট বদলে ফেলা।
- ইঞ্জিন ওভারলোড: ইঞ্জিনকে কম লোডে চালানো।
বিঃদ্রঃ: এই তথ্যটি সাধারণ ধারণা দেওয়ার জন্য।
আপনি কি সিলিন্ডার হেড সম্পর্কে আরো কিছু জানতে চান?
No comments:
Post a Comment