পিস্টন, সিলিন্ডার ও সম্পর্কিত সমস্যা
পিস্টন (Piston) এর বিভিন্ন ধরন
পিস্টন মূলত একটি বেলনাকার ধাতুর টুকরো যা সিলিন্ডারের ভিতরে উপর-নীচ করে চলে। এর কাজ হল ইঞ্জিনে দহন প্রক্রিয়াকে সহায়তা করা এবং উৎপন্ন শক্তিকে ঘূর্ণন গতিতে রূপান্তর করা। পিস্টনকে বিভিন্ন ভাবে শ্রেণিবদ্ধ করা যেতে পারে:
- সামগ্রীর ভিত্তিতে: অ্যালুমিনিয়াম, কাস্ট আয়রন, ফোর্জড স্টীল ইত্যাদি।
- আকারের ভিত্তিতে: গোলাকার, ওভাল, ডিশ-আকার ইত্যাদি।
- পিস্টন রিংয়ের সংখ্যার ভিত্তিতে: দুই, তিন বা চারটি রিং।
- ঠান্ডা করার পদ্ধতির ভিত্তিতে: তেল স্প্রে করা, অ্যালুমিনিয়াম পিস্টন ইত্যাদি।
সিলিন্ডারের সমস্যা
সিলিন্ডার ইঞ্জিনের একটি গুরুত্বপূর্ণ অংশ। এটির সমস্যা হলে ইঞ্জিনের কার্যক্ষমতা কমে যায়। সিলিন্ডারের সাধারণ সমস্যাগুলো হল:
- ওয়ার: অতিরিক্ত ঘর্ষণের ফলে সিলিন্ডারের দেয়ালে ক্ষয় হতে পারে।
- ক্র্যাক: উচ্চ চাপ বা তাপমাত্রার কারণে সিলিন্ডারে ফাটল ধরতে পারে।
- জং: যদি ইঞ্জিনে পানি প্রবেশ করে তাহলে সিলিন্ডার জং ধরে যেতে পারে।
- ডিপোজিট: দহনের সময় উৎপন্ন কার্বন জমে সিলিন্ডারের ভিতরে একটি আস্তরণ তৈরি করতে পারে।
সিলিন্ডারের সমস্যার সমাধান
সিলিন্ডারের সমস্যা নির্ভর করে সমস্যার ধরনের উপর। সাধারণ সমাধানগুলো হল:
- ওয়ার: সিলিন্ডার বোর করার মাধ্যমে এবং ওভারসাইজ পিস্টন ব্যবহার করে সমাধান করা যায়।
- ক্র্যাক: সাধারণত সিলিন্ডার বদলে ফেলতে হয়।
- জং: সিলিন্ডার ক্লিন করে এবং একটি প্রতিরোধক কোটিং দিয়ে ঢেকে দিতে হয়।
- ডিপোজিট: ইঞ্জিন ক্লিনার ব্যবহার করে বা ইঞ্জিন ওভারহল করে সমাধান করা যায়।
পিস্টন ও সিলিন্ডারের সমস্যার লক্ষণ
- ইঞ্জিনের পাওয়ার কমে যাওয়া
- অতিরিক্ত তেল খরচ
- ধোঁয়া বের হওয়া
- ইঞ্জিন নক করা
- ইঞ্জিন গরম হওয়া
পিস্টন ও সিলিন্ডারের যত্ন
- নিয়মিত ইঞ্জিন অয়েল পরিবর্তন করা
- ভাল মানের জ্বালানি ব্যবহার করা
- ইঞ্জিনকে ওভারহিট হতে না দেওয়া
- ইঞ্জিনকে নিয়মিত পরিষ্কার রাখা
বিঃদ্রঃ: এই তথ্যটি সাধারণ ধারণা দেওয়ার জন্য।
আপনি কি পিস্টন বা সিলিন্ডার সম্পর্কে আরো কিছু জানতে চান?
No comments:
Post a Comment